পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার ফলাফল ও একটি কৌতুক

পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার ফলাফল ও একটি কৌতুক-

বর্ষার সময় একজন লোক নৌকা নিয়ে যাচ্ছিল। কিছুদূর পর একটা ধানখেত পড়ল। সে ধানখেতের মাঝ বরাবর যখন গেল তখন হঠাৎ ধানখেতের মালিকের আগমন।

খুব উচ্চস্বরে ধানখেতের মালিক বলতে লাগল, ‘কোন *লারে আমার ধানখেতের মাঝ দিয়ে নৌকা নিয়ে যায়?’

ভয় পেয়ে নৌকাচালক বলতে লাগল, ‘ভাই, খেতের মাঝ বরাবর চলে আসছি যেহেতু বরাবর পার হয়ে যাই?’

ধানখেতের মালিক: পার হয়ে যাবি মানে!! মোটেই যেতে পারবি না।’

নৌকাচালক: তাহলে যেদিক দিয়ে আসছি সেদিকেই ফিরে যাই?

খেতের মালিক: খবরদার; ভুলেও সেটা করবি না।

নৌকাচালক: তাহলে কী করবো?

খেতের মালিক: কী তো করতেই পারবি না।

প্রকৃত অর্থে আমাদের দেশে সরকারের অবস্থা এমনই; কী ও করতে পারবে না; সেটারও সমালোচনা হবে। সবকিছুতে সমালোচনা করে সমালোচনাকে গুরুত্বহীন না করে, সমালোচনার যোগ্য বিষয়গুলোর সমালোচনা করুন সেটি গুরুত্ব পাবে।

পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেবার সিদ্ধান্তকে সমালোচনা কিংবা ট্রল করার আগে বুকের বাম পাশে একবার হাত রেখে বলুন তো যদি সরকার পরীক্ষা নেবার সিদ্ধান্ত নিতেন সেটার সমালোচনায় ঝাঁপিয়ে পড়তেন কিনা?

রেজাল্ট দিচ্ছে জেএসসি এবং এসএসসি রেজাল্টের ভিত্তিতে। এই সিদ্ধান্তটা অনেক গ্রহণযোগ্য এবং কার্যকর মনে হয়েছে। আর কারো ভিতরে মেধা থাকলে রেজাল্টের সামান্য হেরফেরে কিছু বাধা হবে না তার বিকাশের পথে।

করোনার এই ‘সেকেন্ড ওয়েভ’ এর সন্ধিক্ষণে সরকারের এই সুন্দর সিদ্ধান্তকে সমালোচনা না করে অন্তত ধন্যবাদ দিতে পারেন। আমাদের প্রায় সবার পরিবার-স্বজনের মাঝেই পরীক্ষার্থী ছিল। পরীক্ষা দিতে গিয়ে মহামারীর ভয়ঙ্কর সঙ্কটের মধ্যে এসব পরীক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হবার আশঙ্কা ছিল। সেই অবস্থা থেকে কিছুটা হলেও রেহাই দেবার জন্য শিক্ষা মন্ত্রণালয় তথা সরকারকে ধন্যবাদ।

সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম এর ফেসবুক ওয়াল থেকে নেওয়া।

মানিকগঞ্জ২৪/ ৮ অক্টোবর ২০২০।

আরো পড়ুুন