বালিয়াটির কালোমানিকের ওজন ২২ মণ

সাটুরিয়া প্রতিনিধি, ৭ জুলাই:

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়নের কালোমানিক নামের ষাঁড়ের ওজন ২২ মণ।  খামারী নুর মোহাম্মদ অনলাইনে পশুর হাটে দাম হাকিয়েছেন ৭ লাখ টাকা।

সাটুরিয়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগ জানিয়েছেন ষাঁড়টি আনুমানিক ওজন ২২ মণ। তবে ঈদের অনেকটা সময় বাকী থাকায় ওজন আরো বাড়বে।

উপজেলা বালিয়াটি ইউনিয়নের পূর্ব কুষ্টিয়া গ্রামের মৃত কুজরত আলী ছেলে নুর মোহাম্মদ তিন বছর ধরে দেশীয় পদ্বতিতে ঈদের হাটে বিক্রি করার জন্য লালন করে আসছেন।

ষাঁড়টির মালিক নুর মোহাম্মদ বলেন,  নিজের পরিবারের অন্যান্য সদস্যদের মতই তার প্রিয় ষাঁড়টি বড় করেছেন। রং কালো বলে কালো মানিক নাম রেখেছেন। নাম ধরে ডাকলে তাতে সায় দেন কালোমানিক।

কিন্তু চলমান লকডাউনের কারনে হাট বন্ধ থাকায় বিপাকে পড়ছেন অন্য খামারী মত নুর মোহাম্মদ।তবে তার দাবী দেখতে সুন্দর হওয়ায় অনলাইন পশুর হাটে সৌখিন ক্রেতাদের নজর কাড়বেই।

কালোমানিক প্রতিদিনের খাবারের আয়োজন করতে প্রয়োজন হয় ৬ থেকে ৭ শত টাকা। নিজের সব চালান এই ষাঁড়ের পিছনেই খরচ করেছেন। সেই সাথে গ্রামীণ মহাজনদের নিকট দেনা করতে হয়ছে। আমি এ কালোামানিকের দাম চাচ্ছি ৭ লাখ টাকা। তবে বাজার অনুযায়ী বিক্রি করব।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনির হোসেন বলেন, সাটুরিয়াতে এ বছর ৫টি বড় আকৃতির ষাঁড় লালন করছেন খামারীরা।  এসব ষাঁড় ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সারা ফেলতে সক্ষম হয়েছে। খামারী নুর মোহাম্মদ কোরবানির হাটের জন্য প্রস্তুত করেছেন ২২ মণের কাছাকাছি কালোমানিক নামক ষাঁড়। ঈদের আগে ধারণা করছি পশুর হাট সামাজিক দুরত্ব বজায় রেখে শুরু হবে। তাছাড়া আমাদের সাটুরিয়া উপজেলা প্রশাসন ও প্রাণী সম্পদ অফিসের যৌথ ভাবে পরিচালিত অনলাইনে পশুর হাটে সারা ফেলবে এ কালোমানিক নামের ষাঁড়টি।

খামারী নুর মোহাম্মদদের সাথে কথা বলতে চাইলে ০১৭৪৫-৭৯৮৩৯৬।

মানিকগঞ্জ২৪/ হা.ফ/ ৭ জুলাই ২০২০১।

আরো পড়ুুন