হরিরামপুরে ভেজাল গুড় তৈরির অভিযোগে ব্যবসায়ীদের অর্থদন্ড

হরিরামপুর প্রতিনিধি, ২৩ ডিসেম্বর:

খেজুর রসের সঙ্গে চিনি ও চুন মিশিয়ে গুড় তৈরি করার অভিযোগে ৩ গুড় ব্যাবসায়ীকে অর্থদন্ড দিয়েছে মানিকগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ভোরে জেলার হরিরামপুর উপজেলার ঝিটকা, মজমপাড়া, হাপানিয়া ও গোপিনাথপুর এলাকায় এই ভেজাল বিরোধী এ অভিযান পরিচালনা করেন মানিকগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

মানিকগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন,  মানিকগঞ্জের হাজারি গুড়ের সুনাম ও চাহিদাকে কাজে লাগিয়ে কিছু অসাধু মৌসুমি গুড় ব্যবসায়ী করে বাজারে বিক্রি করছে। এতে হাজারি গুড়ের সুনাম নষ্ট হচ্ছে। জেলার এই ঐতিহ্যবাহী গুড়ের সুনাম ক্ষুণ্য হচ্ছে।

তিনি আরো বলেন, অভিযানের সময় দেখা যায়, এক মণ খেজুর রসের সঙ্গে এক মণ চিনি ও চুন দিয়ে দুই মণ খেজুরের ভেজাল গুড় তৈরির কাজে ব্যাস্ত মৌসুমি গুড় ব্যবসায়ীরা। খোলা অবস্থায় সংরক্ষণ করা গুড়ে বসেছে মাছি। অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশে এই ভেজাল গুড় তৈরির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী হরিরামপুরের উপজেলার ঠাকুরপাড়া এলাকার গুড় ব্যবসায়ী সেন্টু মিয়াকে ৮ হাজার টাকা, হাপানিয়া এলাকার রমজানকে ৪ হাজার টাকা এবং মজনু মিয়াকে ৬ হাজার টাকাসহ তিন ব্যবসায়ীকে মোট ১৮ হাজার টাকা অর্থদন্ড ও আদায় করা হয়।

অভিযানে সহযোগীতা করেন হরিরামপুর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর, ক্যাবের কার্যকরী সদস্য আতাউর রহমান ও মানিকগঞ্জ ব্যাটালিয়ন আনসার সদস্যরা সহযোগিতা করে।

মানিকগঞ্জ২৪/ হা.ফ/ ২৩ ডিসেম্বর ২০২১।

আরো পড়ুুন